লন্ডনের মেয়র নির্বাচন

0
23

সুমন্ত ভৌমিক: বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডন সিটির মেয়র নির্বাচন হয়ে গেল। সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলে। এবারের নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির সোসান হল এবং বর্তমান মেয়র ও বিরোধী দল লেবার পার্টির সাদিক খানের মধ্যে। অপর দিকে কনজারভেটিভ পার্টির প্রার্থী সোসান হল ২০২৩ সালে দলের অভ্যন্তরীণ ভোটে বাংলাদেশি বংশোদ্ভূত মোজাম্মেল হোসাইনকে হারিয়ে দল থেকে মেয়র পদের প্রার্থী মনোনীত হন। তিনি ২০০৬ সাল থেকে হ্যারো কাউন্সিলের কাউন্সিলর হিসেবে এবং ২০১৭ সাল থেকে লন্ডন অ্যাসেম্বলি মেম্বার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এই নির্বাচনে বিজয়ী হলে তিনি হবেন লন্ডন শহরের প্রথম নারী মেয়র।

দুই প্রার্থীসহ মোট ১২ জন এই পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির রব ব্লাকি, গ্রিন পার্টির জো গার্বেট, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির এমি গালাহের, অ্যানিমেল ওয়েলফেয়ার পার্টির ফেমি আমিন, কাউন্ট বিনফেস পার্টির কাউন্ট বিনফেস, ব্রিটেন ফার্স্টের নিক স্কেনলোন, লন্ডন রিয়েল পার্টির ব্রিয়ান রোজ এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী অ্যান্ড্রেস মিখলি, তারুন গোলাটি, নাথালি ক্যাম্পবেল।

নির্বাচনে সাদিক খান বিজয়ী হলে লন্ডনের মেয়র হিসেবে টানা তিনবার নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করবেন। লন্ডনভিত্তিক গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান সাভান্তার সর্বশেষ ৪৮ ঘণ্টার হিসাব অনুযায়ী সোসান হল পেয়েছেন ৩২ পয়েন্ট। অপর দিকে ৪২ পয়েন্ট পেয়ে তার চেয়ে এগিয়ে আছেন সাদিক খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here